বলিউডে উৎসব জীবন্ত কিংবদন্তি অমিতাভ বচ্চনের জন্মদিনকে ঘিরে। আজ ১১ অক্টোবর ৭৯ বছরে পা রাখলেন ‘বিগ বি’। অমিতাভ বচ্চন গতকাল রাতে ভেরিফায়েড ফেসবুক পেজে নিজের একটি ছবি শেয়ার করে লিখেছেন, ‘৮০ বছরের দিকে হাঁটছি…।’

১৯৪২ সালের ১১ অক্টোবর ভারতের উত্তর প্রদেশের এলাহাবাদে জন্মগ্রহণ করেন অমিতাভ বচ্চন। তার বাবা প্রখ্যাত কবি হরিবংশ রাই বচ্চন ও মা তেজি বচ্চন। অমিতাভ বচ্চন।

১৯৬৯ সালে ‘সাত হিন্দুস্তানি’ ছবির মাধ্যমে সিনেমায় যাত্রা শুরু অমিতাভ বচ্চনের। ১৯৭৩ সালে ‘জঞ্জির’ ছবির মুক্তি পর আর পেছনে ফিরে তাকাতে হয়নি তাকে। টানা ২০ বছর একের পর এক হিট ছবি উপহার দিয়েছেন বিগ বি। তার অভিনীত উল্লেখযোগ্য ছবির মধ্যে আছে ‘আনন্দ’, ‘গুড্ডি’, ‘বাবুর্চি’, ‘জঞ্জির’, ‘সওদাগর’, ‘দিওয়ার’, ‘শোলে’, ‘দো আনজানে’, ‘অমর আকবর অ্যান্থনি’, ‘ডন’, ‘সুহাগ’, ‘লাওয়ারিশ’, ‘সিলসিলা’, কাভি কাভি’, ‘কসমে ওয়াদে’, ‘ত্রিশূল’, ‘মুকদ্দর কা সিকান্দর’, ‘মিস্টার নটবরলাল’, ‘কালা পাত্থার’, ‘দোস্তানা’, ‘চুপকে চুপকে’, ‘শান’, ‘শক্তি’, ‘কাভি আলবিদা না কেহনা’, ‘শাহেনশাহ’, ‘অগ্নিপথ’, ‘বুম’, ‘বাগবান’, ‘ব্ল্যাক’, ‘সরকার’, ‘নিঃশব্দ’, ‘পা’, ‘অরক্ষণ’, ‘সত্যাগ্রহ’, ‘পিকু’, ‘পিংক’ ইত্যাদি। ৪ বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন অমিতাভ বচ্চন। এ ছাড়াও জিতে নিয়েছেন ১৫টি ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড। শিল্পকলায় অসামান্য অবদানের জন্য ১৯৮৪ সালে ভারত সরকারের ‘পদ্মশ্রী’, ২০০১ সালে ‘পদ্মভূষণ’ ও ২০১৫ সালে ‘পদ্মবিভূষণে’ ভূষিত হয়েছেন। ২০১৯ সালে ‘দাদাসাহেব ফালকে’ পুরস্কারে সম্মানিত হয়েছেন অমিতাভ বচ্চন। অমিতাভ বচ্চন। ছবি: ফেসবুক থেকে বিশ্ব চলচ্চিত্রে স্বীকৃতি হিসেবে ২০০৭ সালে ফ্রান্স সরকার তাকে ফ্রান্সের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা লেজিওঁ দনরের নাইট উপাধিতে ভূষিত করে। ১৯৭৩ সালের ৩ জুন বাঙালি অভিনেত্রী জয়া ভাদুড়ীকে বিয়ে করেন অমিতাভ বচ্চন। এর মাঝে কেটে গেছে তাদের সংসার জীবনের ৪৭ বছর। জয়ার সঙ্গে পুনে ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউটেই প্রথম দেখা হয় তার। পরে হৃষিকেশ মুখোপাধ্যায়ের ‘গুড্ডি’ ছবির সেটে আবার দেখা দুজনার। ১৯৭৬ সালে ‘দো আনজানে’ ছবির শুটিংয়ের সময় রেখার সঙ্গে প্রেমের সম্পর্কে জড়িয়ে পড়েন তিনি। সে সময় জয়ার সঙ্গে তার সম্পর্কের অবনতিও হয়। ঋষি কাপুর ও নীতু কাপুরের বিয়েতে রেখার সিঁথিতে সিঁদুর দেখেছেন অনেকেই। ১৯৮১ সালে মুক্তি পাওয়া ‘সিলসিলা’ ছবিটি অমিতাভ-রেখা জুটির শেষ ছবি। জানা যায়, অমিতাভ-জয়া দম্পতির সম্পত্তির পরিমাণ প্রায় হাজার কোটি টাকা। তাদের স্থাবর সম্পত্তির পরিমাণ ৪৬০ কোটির বেশি। একই সঙ্গে অস্থাবর সম্পত্তি রয়েছে প্রায় ৫৪০ কোটি টাকার। স্কুলের ক্রিকেট দলে নাম লেখানোর ইচ্ছে ছিল অমিতাভের। সেজন্য মায়ের কাছে ২ টাকার জন্য বায়না করেন তিনি। কিন্তু মা তাকে জানিয়ে দেন, ক্রিকেট টিমে ভর্তি করার মতো ২ টাকা তাদের কাছে নেই। এই ঘটনা অমিতাভকে খুব নাড়া দিয়েছিল ছোটবেলায়। ২ টাকার মূল্য কতটা তা তিনি মনে রেখেছেন আজীবন।